অর্থমন্ত্রীকে সংবর্ধনা দেবে বিএসইসি

শেয়ারবাজারের উন্নয়নে অবদান রাখার কারণে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে সংবর্ধনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রাজধানীতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টায় এক অনুষ্ঠানের মাধ্যমে এ সংবর্ধনা দেয়া হবে বলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও কমিশনাররাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

২০০৮ সাল থেকে টানা ১০ বছর অর্থমন্ত্রীর দায়িত্বে রয়েছেন আবুল মাল আবদুল মুহিত। শেয়ারবাজার নিয়ে বিভিন্ন সময়ে বিতর্কিত মন্তব্য করে কঠোর সমালোচনার মুখে পড়তে হয়েছে তাকে।

মুহিত অর্থমন্ত্রী থাকা অবস্থাতেই দেশের শেয়ারবাজারের সব থেকে বড় ধসের ঘটনা ঘটেছে। সেই ধসের পেছনে জড়িত থাকা কারসাজি চক্রের নাম প্রকাশ করা নিয়েও বিভিন্ন সময়ে বিতর্ক সৃষ্টি করেছেন তিনি।

তবে অর্থমন্ত্রী মুহিতের ভূমিকার কারণেই ২০১০ সালের ধসের পর শেয়ারবাজারে বেশকিছু সংস্কারমূলক উন্নয়ন হয়েছে। ডিমিউচ্যুয়ালাইজেশন হয়েছে স্টক এক্সচেঞ্জ (মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথক করা)। ডিএসই কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামকে পেয়েছে।

অবশ্য শেষ সময়ে এসে আইন লঙ্ঘন করে বিএসইসির চেয়ারম্যান ও একজন কমিশনারের চুক্তিভিত্তিক নিয়োগ দুই বছর বাড়ানোর ফলে আবারও কিছুটা সমালোচনার মুখে পড়েছেন মুহিত। সেইসঙ্গে অর্থমন্ত্রীর সুপারিশের কারণেই মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বাড়ানোর মতো পদক্ষেপ নিয়েছে বিএসইসি। এ সিদ্ধান্তেরও ব্যাপক সমালোচনা করেছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।