এবারও পতন শাহরুখের, শীর্ষ ধনী সালমান

এবারও ভারতের শীর্ষ ধনী তারকার তালিকায় শীর্ষস্থান ধরে রাখলেন বলিউড সুপারস্টার সালমান খান। ফোর্বস সাময়িকী প্রকাশিত ভারতের ১০০ ধনী তারকার তালিকায় প্রথম নামটিই সালমানের। পর পর তিন বছর শীর্ষ থাকার গৌরব অর্জন করলেন তিনি। তবে তালিকার শীর্ষ ১০ থেকে এ বছর বাদ পড়েছেন আরেক সুপারস্টার শাহরুখ খান।

তারকাদের বিনোদন-সম্পর্কিত আয় থেকে এ তালিকা নির্ধারণ করে ফোর্বস ইন্ডিয়া সাময়িকী। এবার ১ অক্টোবর, ২০১৭ থেকে ৩০ সেপ্টেম্বর, ২০১৮ পর্যন্ত সময়কালের আয় বিবেচনা করা হয়েছে।

ফোর্বস সাময়িকীর তথ্যমতে, ওই সময়কালে ৫২ বছর বয়সী সালমান খানের আয় ২৫৩ কোটি ২৫ লাখ রুপি। শীর্ষস্থান ধরে রাখার পেছনে রয়েছে তাঁর অভিনীত ‘টাইগার জিন্দা হ্যায়’ ও ‘রেস-৩’ চলচ্চিত্র। এ ছাড়া বিভিন্ন কোম্পানির সঙ্গে চুক্তি ও ব্র্যান্ডের হয়ে কাজ করেন সালমান।

বুধবার জনপ্রিয় ফোর্বস সাময়িকী এ বছরে সর্বোচ্চ আয় করা ১০০ অভিনেতার তালিকা প্রকাশ করেছে, যেখানে প্রথম সারিতে আছেন বলিউড সুন্দরী দীপিকা পাড়ুকোনও। তিনি রয়েছেন চতুর্থ অবস্থানে। নারী অভিনেতা হিসেবে এই প্রথম তিনি শীর্ষ পাঁচে নিজের জায়গা করে নিলেন।

ফোর্বস জানিয়েছে, এ বছর শীর্ষ ১০০ তারকার মোট আয় তিন হাজার ১৪০ কোটি ২৫ লাখ রুপি, যার ৮.০৬ শতাংশই বলিউড সুলতান সালমানের।

তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন ভারতের ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি, ওই সময় তাঁর আয় ২২৮.০৯ কোটি রুপি, গতবারের চেয়ে তাঁর আয় বৃদ্ধি পেয়েছে ১১৬.৫৩ শতাংশ। তৃতীয় অবস্থানে রয়েছেন অক্ষয় কুমার, যাঁর আয় ১৮৫ কোটি রুপি।

২০১৭ সালে আরেক সুপারস্টার শাহরুখ খানের কোনো ছবি মুক্তি পায়নি। গত বছর ফোর্বস সাময়িকীর তালিকায় তিনি দ্বিতীয় স্থানে ছিলেন। তবে এবার শীর্ষ দশেও নেই এ তারকা। চলতি বছর তাঁর আয় ৩৩ শতাংশ কমেছে। ৫৬ কোটি রুপি আয় নিয়ে তালিকার ১৩ নম্বরে রয়েছেন শাহরুখ।

দীপিকা পাড়ুকোন প্রথম নারী, যিনি এই শীর্ষ পাঁচের ক্লাবে প্রবেশ করলেন। বিশ্বব্যাপী এটি বড় অর্জন হিসেবেই স্বীকৃত। তালিকার শীর্ষ দশে আর কোনো বলিউড অভিনেত্রী দীপিকার প্রতিযোগী হিসেবে নেই। ১২তম স্থানে থেকে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন আলিয়া ভাট।

দীপিকাকে অনুসরণ করছেন সাবেক ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। পঞ্চম স্থানে রয়েছেন তিনি। তাঁর আয় ১০১.৭৭ কোটি রুপি।

তালিকার ছয় নম্বরে আছেন আমির খান, তাঁর আয় ৯৭.৫ কোটি রুপি। তালিকার সাত নম্বরে আছেন অমিতাভ বচ্চন, তাঁর আয় ৯৬.৯৭ কোটি রুপি। তালিকার আট নম্বরে আছেন রণবীর সিং, তাঁর আয় ৮৪.৬৭ কোটি রুপি। সাবেক ক্রিকেট তারকা শচীন টেন্ডুলকার রয়েছেন নয় নম্বরে, তাঁর আয় ৮০ কোটি রুপি। আর তালিকার ১০ নম্বরে রয়েছেন অজয় দেবগন, তাঁর আয় ৭৪.৫ কোটি রুপি।